Entertainment Entertainment Author
Title: কোনটি খাবেন? গরুর কোরমা না খাসির রেজালা
Author: Entertainment
Rating 5 of 5 Des:
কোনটি খাবেন? গরুর কোরমা না খাসির রেজালা   উৎসবে কিংবা অন্য দিনেও গরু বা খাসির মাংস খাওয়া হয়েই থাকে। তবে কোনটা খাওয়া উচিত আর কোনটা একটু...

কোনটি খাবেন? গরুর কোরমা না খাসির রেজালা  


উৎসবে কিংবা অন্য দিনেও গরু বা খাসির মাংস খাওয়া হয়েই থাকে। তবে কোনটা খাওয়া উচিত আর কোনটা একটু কম খাওয়া উচিত অর্থাৎ এই দুইয়ের উপকারিতা ও অপকারিতা কী, তা জানা থাকা ভালো। এই দুই ধরনের মাংসই চর্বিযুক্ত, তাই সীমিত পরিমাণে এগুলো খাওয়া যেতে পারে। এ ব্যাপারে বলেছেন বারডেম হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামসুন্নাহার নাহিদ।



গরুর মাংসের কোরমা

উপকারিতা

* গরুর মাংসে রয়েছে প্রোটিন, যা মাংসপেশি মজবুত করে।

* এতে রয়েছে প্রচুর আয়রন, যা রক্তস্বল্পতা দূর করে এবং শরীরে অক্সিজেন সরবরাহ করে।

* গরুর মাংসে রয়েছে বি১২, বি৬ ও বিরোফ্রবিন, যা শরীরে শক্তি সরবরাহ করে।



অপকারিতা

গরুর মাংসে প্রচুর পরিমাণে চর্বি থাকে, যা হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ায়। অতিরিক্ত গরুর মাংস খেলে রক্তে চর্বির মাত্রা বেড়ে যেতে পারে। এ ছাড়া গরুর মাংসে বিদ্যমান সোডিয়াম শরীরের জন্য ক্ষতিকর। গরুর মাংস খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য বেড়ে যায়।

খাসির রেজালা



উপকারিতা

খাসির মাংসেও প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা শরীরের শক্তি জোগাতে সাহায্য করে। খাসির মাংসে তুলনামূলক কম চর্বি থাকে। এতেও প্রচুর আয়রন থাকে।

অপকারিতা

* অতিরিক্ত খাসির মাংস খাওয়ার ফলে শরীরে চর্বির পরিমাণ বেড়ে যায়। এর ফলে হৃদ্‌রোগের ঝুঁকি দেখা দেয় এবং হজমেও সমস্যা হয়। অতিরিক্ত খাসির মাংস গ্রহণ করলে খাদ্যনালি, ফুসফুস, অগ্ন্যাশয়, পাকস্থলী ও স্তন ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। কোলস্টেরলের পরিমাণ বেড়ে যায়। এ ছাড়া স্ট্রোকের ঝুঁকিও থাকে।

* মাংস তা খাসির হোক বা গরুর, খাওয়ার আগে যখন এটা কাটা হবে তখন সাদা চর্বিটা ফেলে দিতে হবে অর্থাৎ লিন মিট করে নিতে হবে। এ ছাড়া যা করা যেতে পারে তা হলো, সাদা চর্বিটা ফেলে দেওয়ার পর মাংস ছোট ছোট করে কেটে গরম পানিতে ৩-৫ মিনিট ফুটিয়ে নিলে আর কোনো ঝুঁকি থাকে না।


Advertisement

Post a Comment

Thanks For Comments

 
Top