Entertainment Entertainment Author
Title: Examinations before marriage ( বিয়ের আগে পরীক্ষা )
Author: Entertainment
Rating 5 of 5 Des:
বিয়ের আগে পরীক্ষা যোহানের বন্ধু তানু। পুরো নাম তৌহিদুল ইসলাম তুহিন। পেশায় একজন ব্যাংকার। সপ্তাহের ৫ দিন ব্যাংকের হিসাব-নিকাশ করত...

বিয়ের আগে পরীক্ষা





যোহানের বন্ধু তানু। পুরো নাম তৌহিদুল ইসলাম তুহিন। পেশায় একজন ব্যাংকার। সপ্তাহের ৫ দিন ব্যাংকের হিসাব-নিকাশ করতে করতে দিশেহারা অবস্থা। তাই ছুটির ২ দিনের সময় কাটাতে তার হিমশিম খেতে হয়। সময় যেন কাটে না তাঁর। এই সময় কাটানোর জন্যই তাঁর বিয়ে করার সিদ্ধান্ত নেয়া। অনেক ভেবে চিন্তে ঘোটক ফাহিম ভাইয়ের স্মরণাপন্ন হয়েছে।

ঘোটকের কাছে বিবাহ যোগ্য মেয়ের সন্ধান রয়েছে ডজনখানেক। এতোগুলো মেয়ে থেকে একজনকে বাছাই করা তানু সাহেবের জন্য খুবি বেদনাদায়ক। যাকে দেখে তাকেই ভাললাগে। এই অবস্থায় সে বন্ধু রুহুলের নিকট স্মরণাপন্ন হল। শেষে সব দিক থেকে বিবেচনা করে একজনকে বাছাই করল। সব প্রক্রিয়া শেষ করে এখন মেয়ে দেখার জন্য অপেক্ষা। ঠিক তখনি তানু সাহেব জানতে পারলেন মেয়ের বাবা তানু সাহের পরীক্ষার দিন ধার্য করেছে। প্রথমে প্রিলিমিনারি পরীক্ষাএতে পাস করলে লিখিত পরীক্ষা দিতে পারবে। উত্তীর্ণ হলে মেয়ের সাথে দেখা করার সুযোগ পাবেন। এবং সেই সময় যদি মেয়ের হৃদয়ে প্রেম ছড়িয়ে দোলা দিতে পারেন তবেই তানু সাহেবের ঘর আলো করে চলে আসবেন ফুটফুটে বউ।

নির্ধারিত তারিখে তানু সাহেব হাজির হলেন। পরীক্ষার জন্য কোন ধরণের পূর্ব প্রস্তুতি ছিল না। মনে মনে চিন্তা করে রেখেছে প্রশ্নের উত্তর জানা থাকুক আর নাই থাকুক উত্তরপত্র খালি রাখা যাবে না। মেয়ের বাবা যখন প্রশ্নপত্র তার হাতে তুলে দিলপ্রশ্নের ধরন দেখে তানু সাহেবের চোখ কপালে উঠল। সেই সময় তার প্রবাসী বিবাহিত বন্ধু সায়েমের কথা মনে পড়ল। এগিয়ে থাকা বন্ধুর কাছ থেকে পরামর্শ নিতে পারতো সে। আফসোস করছিল তানু সাহেবযদি কোনভাবে প্রশ্নপত্র ফাঁস করতে পারতেন!


তানু সাহেব প্রশ্নের কিছু নমুনা দিতে পেরেছিলেনঃ

১. আপনি বিয়ে করতে চান কেন?
ক) বউয়ের সেবা করার জন্য খ) বউয়ের ঝাড়ি খাওয়ার জন্য গ) বাজার সদাই করার জন্য ঘ) সবগুলো

২. বউকে প্রতিদিনের কত ঘণ্টা সময় দিতে চান?
ক) ৬ ঘণ্টা খ) ৫.৫ ঘণ্টা গ) ৭ ঘণ্টা ঘ) কোন সময় নেই

৩. মধু চন্দ্রিমায় কোথায় জেতে চান?
ক) থাইল্যান্ড খ) আইল্যান্ড গ) বাড়ীর ছাঁদে ঘ) যেতে চান না

৪. এক কথায় প্রকাশ করুন,- “বউয়ের আঁচলের তলে থাকে যে
ক) বউচোরা খ) বউপাগলা গ) বউমারা ঘ) বউসাজা

৫. যদি কখনও বউ আপনাকে পেটায়কি করবেন?
ক) চুপচাপ সয়ে যাবেন
খ) বউকে বাপের বাড়ি পার করবেন
গ) কিছুই করবেন না
ঘ) ঘর ছেড়ে পালাবেন

অতঃপর তানু সাহেবের বিয়ে করার সাধ-আহ্লাদ মিটে গেল। এখন তার ছুটির সময়গুলো অন্য কিছু করে কাটে। সে গল্প না হয় আরেকদিন বলব।


নোটঃ গল্পটি কারও সাথে আংশিক কিংবা সম্পূর্ণ মিলে যেতেই পারে। তাইলে বলে কাকতালীয় ভাববেন না। যদি না মিলে থাকে,তাহলে একবার কাল্পনিক ভাবে মিলিয়ে দেখুন।

Advertisement

Post a Comment

Thanks For Comments

 
Top