Entertainment Entertainment Author
Title: মুরগির পেঁয়াজি কোরমা রান্নার রেসিপি
Author: Entertainment
Rating 5 of 5 Des:
মুরগির পেঁয়াজি কোরমা রান্নার রেসিপি আজ আমি শেয়ার করব একটি ঢাকাই রান্না। বাঙালি মাত্রই বোধহয় ভোজনবিলাসী। ঢাকাই খাদ্যসম্ভার নানা মিশ...

মুরগির পেঁয়াজি কোরমা রান্নার রেসিপি



আজ আমি শেয়ার করব একটি ঢাকাই রান্না। বাঙালি মাত্রই বোধহয় ভোজনবিলাসী। ঢাকাই খাদ্যসম্ভার নানা মিশ্র সংস্কৃতি ও ঐতিহ্যবাহী অভিজাত শ্রেণিদের দ্বারা প্রভাবিত হয়ে কার্যত প্রতিষ্ঠিত হয়েছে। আধুনিকতার ছোঁয়ায় বদলে গিয়েছে আমাদের সমাজের চাহিদা। নতুন নতুন খাদ্যসম্ভার যুক্ত হচ্ছে। তবুও বৈশিষ্ট্যমণ্ডিত ঢাকাই খাবারের চল সহজে লুপ্ত হয়ে যাবে না। অপূর্ব এইসব পুরনো দিনের ঢাকাই রান্না টিকে থাকবে অনন্তকাল ধরে।




মুরগির পেঁয়াজি কোরমা:

উপকরণ:

মুরগি— ৮০০ গ্রাম (মাঝারি পিস)

আদাবাটা— ১ টেবিল-চামচ

পেঁয়াজবাটা— ২টি বড় পেঁয়াজ

ছোট এলাচ— ৪টে

ঘি— ১/২ কাপ

গোটা পেঁয়াজ— ১০টা (ছোট সাইজ)

রসুনবাটা— ২ টেবিল-চামচ

দারচিনি— ৪ টুকরো

চিনি— ১ চা-চামচ

লঙ্কাগুঁড়ো— ১ চা-চামচ

চেরা কাঁচালঙ্কা— ১০টা

হলুদগুঁড়ো— ১/২ চা-চামচ



প্রণালী:

প্রথমে ছোট পেঁয়াজ আলাদা করে ভেজে নিতে হবে। মুরগি আদাবাটা ও রসুনবাটা মাখিয়ে এক ঘণ্টা রেখে দিন। কড়াইতে ঘি গরম করুন ও তাতে দারচিনি ও ছোট এলাচ দিন। এইবার তেলে চিনি ও পেঁয়াজবাটা দিয়ে কষতে থাকুন।

মশলামাখা মুরগি দিন ও হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে আবার ভাজতে থাকুন যতক্ষণ না মুরগি বেশ ভাজা ভাজা হচ্ছে। এইবার পরিমাণ মতো জল দিয়ে ঢাকা দিয়ে রান্না করতে হবে। মুরগি সেদ্ধ হয়ে এলে ভাজা পেঁয়াজ ও কাঁচালঙ্কা দিয়ে আরও খানিকক্ষণ আঁচ কমিয়ে রান্না করতে হবে। বেশ মাখামাখা হলে গরম গরম পরিবেশন করতে হবে। ইচ্ছে করলে আপনি ধনেপাতা কুচি দিয়ে গার্নিশ করতে পারেন।





Advertisement

Post a Comment

Thanks For Comments

 
Top