Entertainment Entertainment Author
Title: শিখে নিন কিভাবে তৈরি করবেন চিকেন ফ্রাই
Author: Entertainment
Rating 5 of 5 Des:
তৈরি করুন  মজাদার চিকেন ফ্রাই শিখে নিন কিভাবে  তৈরি করবেন  চিকেন ফ্রাই আমি মাঝে মাঝে ভাবি, প্রানী জগতের যদি খাবারের প্...

তৈরি করুন  মজাদার চিকেন ফ্রাই

শিখে নিন কিভাবে  তৈরি করবেন  চিকেন ফ্রাই






আমি মাঝে মাঝে ভাবি, প্রানী জগতের যদি খাবারের প্রয়োজন না হত! যদি প্রানী জগতের সব প্রানী কুল পানি কিংবা বাতাস খেয়ে থাকতে হত তবে! মানুষ ছাড়া প্রায় প্রানী বলতে গেলে সারা জীবনই খাবার খুঁজে বেড়ায়। খাবার খেয়ে কিছু বিশ্রাম নেয় এবং পরেই আবার খাবার খুঁজতে থাকে! তেমন কোন প্রানীই খাবার সংগ্রহ করে রাখতে পারে না এবং সেই বুদ্ধিও তাদের নেই! এদিকে প্রানী কুলের শিরমনি মানুষ এই প্রানী কুলে কিছুটা ব্যতিক্রম! মানুষ তার খাবার নিশ্চত করার পাশাপাশি সংগ্রহ করেও রাখতে পারে! আদতে সাধারন চোখে মনে হয়, মানুষ খাবার খোঁজে না, আসলে তা নয়! দুনিয়াতে পয়দা হয়েই মানুষ খাবার খায় এবং আমৃত্যু খাবার খেয়েই যায়। খাবার বন্ধ মানে নিশ্চিত পরপারে যাত্রা!

দুনিয়াতে খাবার আছে বলেই হয়ত মানুষ আছে! খাবার না থাকলে মানুষের স্থান এই সুন্দর পৃথিবীতে হত না! এই খাবার যদি ফ্রী হত কিংবা বাতাস বা পানি খেয়ে যদি বাঁচতে হত তবে! দুনিয়াতে আমরা যে কামড়া কামড়িটা করে থাকি, তা কি করতে হত!

যাই হোক, গল্প চলতেই থাকবে। এবার রেসিপিতে মন দেই! আজ থাকছে, পুরানো রেসিপি নুতন করে! মানে ‘চিকেন ফ্রাই’। যারা নুতন রান্না শিখছেন তাদের জন্য এই রেসিপিটা ডেডিকেটেড থাকল। চিকেন ফ্রাই আমাদের রেসিপিতে খুঁজে দেখা প্রথম সারির একটা রেসিপি। প্রায় দুই হাজার বার এটা খুঁজে দেখা হয়েছে! আমার মনে হয় যারা রান্না করতে ইচ্ছুক এবং বিশেষ করে শিশুদের জন্য কিছু রান্না করতে ইচ্ছা করেন, তারাই এই রেসিপিটা খুঁজে দেখেছেন। এছাড়া আমাদের দেশের হালের ক্রেজ ফার্ষ্ট ফুড দেখেও অনেকে এই রেসিপি খুঁজে থাকেন। যাদের চাইনিজ রেষ্টুরেন্টে খাবার অভিজ্ঞতা আছে তারা তো জানেনই, কি চিকেন ফ্রাই। কারন রেষ্টুরেন্টে ওর্ডার দিলেই এই চিকেন ফ্রাই এর নাম আগেই চলে আসে।

চিকেন ফ্রাই আসলে তেমন কঠিন কোন রান্না নয়। অনেক ভাবেই এই চিকেন ফ্রাই রান্না করা যায়। মশলার এদিক সেদিক করে চিকেনের স্বাদেও ভিন্নতা নিয়ে আসা যায়। তবে এটাও সত্য, শুধু চিকেন সামান্য লবন মিশিয়েও তেলে ভেঁজে খাওয়া যেতে পারে! হয়ে যেতে পারে, চিকেন ফ্রাই!

চলুন দেখে ফেলি! আগেই বলে নেই, আমি কিছু বিদেশী মশলা ব্যবহার করেছি, আপনার কাছে সেগুলো না থাকলে নেই, চলবে!

প্রয়োজনীয় উপকরন, প্রনালী ও বর্ননাঃ
চিকেন প্রিপারেশন বা তেরী –


চিকেন কেটে ভাল করে ধুয়ে নিন (আমরা মাঝারি মোরগের আট টুকরা নিয়েছিলাম) এবং এক টেবিল চামচ পেঁয়াজ বাটা, দেড় চামচ রসুন বাটা, এক টেবিল চামচ টমেটো সস  ও সামান্য লবন দিয়ে ভাল করে মেখে নিন।
এমন দেখাবে, এবার চিকেনের পিস গুলো ড্রীপ ফ্রীজে মিনিট ১৫ এর জন্য রেখে দিন। ঢাকনা দিয়ে রাখবেন। ব্যস চিকেন প্রিপারেশন হয়ে গেল।

ডিম ও দুধের একটা মিশ্রন তেরীকরন –
হাফ কাপ তরল দুধে একটা ডিম ভেঙ্গে দিয়ে ভাল করে ফাটিয়ে নিন। এক চিমটে লবন দিতে পারেন।

চিকেন প্রলেপের জন্য একটা পাউডার মিশ্রন তেরীকরন –

হাফ কাপ বেশি ভাল পিসা ময়দা নিন, এক চামচ ব্রেকিং পাউডার নিন, এবং এতে এবার আপনি আপনার পছন্দের মশলা দিন! আমি সামান্য গোল মরিচ গুড়া, জিরা গুড়া, বাসিলো* (তুলশী পাতার গুড়া), ওরিগেনো* (), রাসমারিনো* (ধনিয়া গুড়া) [*নাম গুলো ইতালিয়ান! হা হা হাম আপনাদের না থাকলে নাই!]
ভাল করে মিশিয়ে নিন।

মুল রান্না আসুন –

পাশাপাশি হাতের কাছেই রাখুন।

একটা খোলা ফ্রাই প্যানে তেল গরম করুন, হাতের কাছে সামান্য ঘি কিংবা বাটার থাকলে দিতে পারেন। (ডুবো তেলে চিকেন ভাঁজতে পারলে চিকেন দেখতে আরো সুন্দর হত কিন্তু তেল অপচয়ের সামর্থ্য নেই বলে বা বেশি তেল পছন্দ করি না বলে, কম তেলেই রান্না করি) তেল ভাল গরম করে চুলায় আঁচ মাঝারি করে রাখুন।

তেল গরম হবার ফাঁকে, এবার প্রস্তুতকৃত তরলে চিকেন চুবিয়ে দিন এবং

উঠিয়ে তা প্রস্তুতকৃত পাউডারে রাখুন এবং ভাল করে প্রলেপ লাগিয়ে দিন। প্রয়োজনে একই কাজ দুইবার করতে পারেন, এতে চিকেনের প্রলেপ আরো মোটা এবং পুরু হবে। এভাবে প্রতিটা চিকেনের গায়ে প্রলেপ লাগিয়ে জমা করে ফেলুন।

এবার চিকেন গুলো গরম তেলে ছেড়ে দিন।

ঢাকনা দিতে ভুলবেন না, ঢাকনার কারনে চিকেনের ভিতরটাও নরম হয়ে যাবে। আগুন মাধ্যম আঁচে চলবে। একটু সময় লাগবে।

এক পাশ হয়ে গেলে অন্যপাশ উলটে দিন।

চিকেন উল্টাতে সাবধানতা চাই। গরম তেলের ছিটা গায়ে পড়তে পারে, তাই সাবধানে দুটো চামচ কিংবা দুটো কাঠি দিয়ে উলটে নেবেন।

ঢাকনা দিতেই হবে কারন আমরা ডুবো তেলে ভাঁজতে পারছি না। ডুবো তেলে ভাঁজলে ঢাকনা না হলেও চলত।

রং টা কেমন রাখবেন, সেটা আপনি নির্ধারন করুন। মাংস ভিতরটা হল কি না তা কোন সরু কাটি বা ছুরির মাথা দিয়ে খুঁচিয়ে দেখতে পারেন। ঢাকনা দিয়ে ভাঁজার প্রক্রিয়ায় আগুনের আঁচ মাধ্যম থাকাই ভাল।

সব চিকেনের পিস একই কায়দায় ভেঁজে ফেলুন।

ব্যস পরিবেশনের জন্য প্রস্তুত।

উপরে যেমন তেমন, ভিতরটা বেশ জুসি থাকা চাই! ইয়ামি!

চিকেন ফ্রাই! মোরগ কাটা থেকে খাবার টেবিলে আনতে পুরা দেড় ঘন্টা আমাকে টানা কাজ করতে হয়েছে এবং খেতে বসে ব্যাটারী, বুলেটের প্রশংসা পেয়ে ভাল লাগছে! (ছবি না তুলতে হলে অবশ্য ঘন্টা খানেক যথেষ্ট ছিল। কাজ এবং ছবি তোলার জন্য বার বার হাত ধুয়ে মোছাতে* অনেক সময় লাগে)

Advertisement

Post a Comment

Thanks For Comments

 
Top