Entertainment Entertainment Author
Title: নারকেল দিয়ে কয়েকটি মজাদার সুস্বাদু রেসিপি
Author: Entertainment
Rating 5 of 5 Des:
নারকেল দিয়ে কয়েকটি মজাদার সুস্বাদু রেসিপি  রকমারি স্বাদের মজাদার রান্নার একটি অতি পরিচিত উপকরণ হচ্ছে নারকেল । জানা থাকলে হাতের কাছে ...
নারকেল দিয়ে কয়েকটি মজাদার সুস্বাদু রেসিপি 



রকমারি স্বাদের মজাদার রান্নার একটি অতি পরিচিত উপকরণ হচ্ছে নারকেল । জানা থাকলে হাতের কাছে সহজলভ্য এ নারকেল ব্যবহার করে পুডিং থেকে শুরু করে পোলাউ, মালাইকারি, ইলিশ কিংবা ডিমের মজাদার কারি এমনকি পায়েস পর্যন্ত বানানো যায় ।



নারিকেলের পুডিং

উপকরণ

দুধ আধা লিটার, ডিম ৫টা, চিনি দেড় কাপ, নারিকেল দুধ ১ কাপ, নারিকেল কোরা ১ কাপ, এলাচ ও দারুচিনি ২-৩টা ।

প্রস্তুত প্রণালী:

দুধ, চিনি, এলাচ ও দারুচিনি দিয়ে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে । ডিম ফেটে নিতে হবে । এবার একটি বাটিতে প্রথমে চিনি দিয়ে ক্যারামেল করে নিতে হবে । এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে ক্যারামেলের বাটিতে ঢেলে বাটির মুখ আটকে পানিতে ভাপে বসাতে হবে ১ ঘণ্টা । নামিয়ে ঠাণ্ডা হলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরে উপরে নারিকেল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে ।



 কৈ পোলাউ 


 
উপকরণ:

কৈ মাছ ৬টা, পোলাউ চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, নারিকেল দুধ ২ কাপ, তেল দেড় কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো, কাঁচামরিচ ১০-১২টা, নারিকেল কুচি ২ টেবিল চামচ ।



প্রস্তুত প্রণালী

শুকনা মরিচ গুঁড়া ও লবণ দিয়ে কৈ মাছটা ভেজে নিতে হবে । একটি প্যানে তেল ও সব মশলা দিয়ে কষিয়ে নানিকেল দুধ দিয়ে কৈ মাছটা রান্না করে নিয়ে অন্য একটি পাত্রে পোলাউ রান্না করতে হবে । পোলাউ হয়ে এলে রান্না করা মাছ পোলাউয়ের ওপর দিয়ে কাঁচামরিচ, পেঁয়াজ, বেরেস্তা, নারিকেল কুচি ও অল্প নারিকেল দুধ দিয়ে ঢেকে ৩০ মিনিট দমে রাখতে হবে । পরে নামিয়ে পরিবেশন করতে হবে ।




চিংড়ির মালাইকারি 





উপকরণ

চিংড়ি মাছ ১ কেজি (বড়), পেঁয়াজ বাটা ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, তেল ১ কাপ, নারিকেল দুধ আধা লিটার, নারিকেল বাটা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ স্বাদমতো, চিনি স্বাদমতো ।







প্রস্তুত প্রণালী:
চিংড়ি মাছ কেটে ধুয়ে নিতে হবে । কোরানো নারিকেলে গরম পানি দিয়ে দুধ বের করে নিতে হবে । প্রথমবারের দুধটা আলাদা করে রাখতে হবে । দ্বিতীয়বার আবার পানিতে দিয়ে দুধ করে নিতে হবে । একটি পাত্রে তেলের সঙ্গে সব মশলা দিয়ে কষিয়ে চিংড়ি মাছ দিয়ে নারিকেল দুধ দিয়ে কষাতে হবে । কষানো হলে প্রথম নারিকেল দুধ, নারিকেল বাটা ও কাঁচামরিচ দিয়ে ঢেকে রান্না করতে হবে । তেলের ওপর এলে নামাতে হবে ।




নারিকেল দুধে আস্ত ইলিশ









উপকরণ:

ইলিশ মাছ ১টা, নারিকেল দুধ ২ কাপ, নারিকেল বাটা আধা কাপ, তেল ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ২ টেবিল চামচ, সরিষা বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো ।









 প্রস্তুত প্রণালী:

ইলিশ মাছ ভালো করে পরিষ্কার করে নিতে হবে । এবার একটি বড় প্যানে সব উপকরণ মাছের সঙ্গে মেখে প্যানের মুখ ভালো করে লাগিয়ে মাছটা ১ ঘণ্টা রান্না করতে হবে । মাঝে ১ বার মাছটা উল্টে দিতে হবে । হয়ে গেলে নামিয়ে পরিবেশন করতে হবে ।










নারিকেল ডিমের কারি




উপকরণ:

ডিম ৬টা, নারিকেল ১টা, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, তেল এক কাপ, লবণ স্বাদমতো, তেজপাতা ৩-৪টা, চিনি স্বাদমতো কাঁচামরিচ ১০-১২টা ।




প্রস্তুত প্রণালী

কোরানো নারিকেল থেকে দুধ করে নিতে হবে । একটি প্যানে তেল দিয়ে সব মশলা কষাতে হবে । এরপর নারিকেল দুধ ও পরিমাণমতো পানি দিয়ে ফুটাতে হবে । ফুটে উঠলে ১টা করে ডিম ভেঙে দিতে হবে । এভাবে সব ডিম ভেঙে দিতে হবে । আবার আলাদা করে ডিম পোচ করেও নেয়া যাবে । ঢেকে রান্না করতে হবে । ঝোল ঘন হয়ে এলে কাঁচামরিচ ও স্বাদমতো চিনি দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে ।





নারিকেল সাগুদানার পায়েস




উপকরণ:

সাগুদানা দেড় কাপ, দুধ ১ লিটার, নারিকেল ১টা, নারিকেলের দুধ ১ কাপ, চিনি ১ কাপ, এলাচ, দারুচিনি ২-৩টা, গোলাপজল সামান্য ।











প্রস্তুত প্রণালী:

নারিকেল কুরিয়ে বেটে নিতে হবে । সাগুদানা ১০ মিনিট ভিজিয়ে রাখতে হবে । এবার এলাচ ও দারুচিনি দিয়ে দুধ ও সাগুদানা জ্বালাতে হবে ফুটে গেলে নারিকেল ও চিনি দিয়ে ঘন হওয়া পর্যন্ত জ্বালাতে হবে । এবার নারিকেল দুধ দিয়ে কিছুক্ষণ জ্বাল দিয়ে গোলাপজল দিয়ে নামিয়ে ঠাণ্ডা করে উপরে নারিকেল কুচি পেস্তা বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে ।





Advertisement

Post a Comment

Thanks For Comments

 
Top